ভবিষ্যদ্বাণী ফাইনাল



সবশেষ আইপিএল অনুষ্ঠিত হয়েছিল চলতি বছরের মার্চ থেকে মে মাসে। সেখানে দিল্লি ক্যাপিটালস ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছিলেন মার্শ। একদিকে স্বাগতিক ও দুইবারের শিরোপাজয়ী, আরেকদিকে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। ২০২৩ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। এই দুই দল এবারের আসরের মূল লড়াইয়ে নামবে, সেটা আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন একজন। তিনি অজি অলরাউন্ডার মিচেল মার্শ। চলতি আসরে লিগ পর্বের প্রথম দুই ম্যাচেই হেরে বিপাকে পড়েছিল প্যাট কামিন্সের দল। প্রথমটি ছিল ভারতেরই বিপক্ষে, পরেরটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর ঘুরে দাঁড়িয়ে টানা সাত ম্যাচ জিতে দলটি জায়গা করে নেয় সেমিফাইনালে। সেখানে দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে প্রতিশোধ নিয়ে তারা পেয়েছে ফাইনালের টিকিট— রেকর্ড অষ্টমবারের মতো। 




অস্ট্রেলিয়া না পারলেও ভারত ঠিকই অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। এখন পর্যন্ত তারা রয়েছে অপরাজিত। লিগ পর্বের নয় ম্যাচের সবকটিতে জিতে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি ছিল পয়েন্ট তালিকার শীর্ষে। এরপর সেমিফাইনালে তারা নিউজিল্যান্ডকে পরাস্ত করে ফাইনালে জায়গা করে নিয়েছে চতুর্থবারের মতো।
উল্লেখ্য, লিগ পর্বের দেখায় চেন্নাইতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছিল ভারত। ২০০ রানের মামুলি লক্ষ্য বিশ্বকাপের আয়োজকরা পেরিয়ে গিয়েছিল ৫২ বল হাতে রেখেই। আর অতীতে একবারই বিশ্বমঞ্চের ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। ২০০৩ আসরে অজিরা ১২৫ রানের বিশাল ব্যবধানে জিতে শিরোপা উঁচিয়ে ধরেছিল।
শুধু নিজেদের চ্যাম্পিয়ন হিসেবে ভবিষ্যদ্বাণী করেই ক্ষান্ত হননি মার্শ, 'ফাইনালে অস্ট্রেলিয়া ৪৫০ রান করবে ২ উইকেটে, ভারত ৬৫ রানে অলআউট হবে।' তার ভবিষ্যদ্বাণীটির এই অংশটি যদিও সত্যি হওয়া ভীষণ কঠিন, তবে একেবারেই অসম্ভব নয়।